দলমা , ঝাড়খণ্ড

দলমা , ঝাড়খণ্ড

আমরা আমাদের হোটেলে ব্রেকফাস্ট সেরে সকাল সকাল রওনা দিলাম দলমার উদ্দেশ্যে ।ঘাটশিলা থেকে দলমা ৪৯ কিমি ।জামশেদপুরের হয়ে আমরা পৌছালাম দলমার দোর গোরায় । একটা সুন্দর গেট বানানো আছে । ওখান থেকে দলমা পাহাড়ের চুড়া পর্যন্ত উনিশ কিলোমিটার রাস্তা।আমরা চেক পোস্টে ৯০ টাকা দিয়ে পাস নিয়ে দলমার জঙ্গল এরিয়াতে প্রবেশ করলাম । কিছুদুর যাওয়ার পর বাঁ হাতে বন বিভাগের গেস্ট হাউস পেলাম । ওখানে আমাদের জন্য থাকার ব্যাবস্থা হয়েছে। সুন্দর গেস্ট হাউস তবে অসুবিধা শোনার কেউ নেই বা শুনলেও কোন মূল্য দেয়না । বেশ কয়েকটা কটেজ রয়েছে । বাইরে থেকে দেখলে খুব সাজানো গোছান কিন্তু কোন ঘরে এসি আছে তো চলেনা । কোন বাথরুমেই গিজার নেই । টিভি আছে কিন্তু চলেনা । অচিন্ত নামে একজন দায়িত্বে আছে ঠিকই কিন্তু কোন কাজের নয় । থাকেই না । খাওয়া দাওয়ার ব্যবস্থাও দেখলাম খারাপ । ওখানে আর কোন খাবারের জায়গাও নেই । আমরা ঘরে জিনিষ রেখে দলমা পাহাড়ের চুড়ার দিকে চললাম । চুড়া অবধি গাড়ি যায় । দলমা পাহাড়ের উচ্চতা ৩০৬০ ফুট। নির্জন জঙ্গল । রাস্তা একে বেকে উপরে উঠেছে । যত উপরে উঠছি জঙ্গল তত ঘন হচ্ছে ।শুনেছি এই জঙ্গলে হাতি, চিতাবাঘ, হরিণ ছাড়াও বেশ কিছু প্রাণী রয়েছে। অবশ্য আমাদের সাথে কেউ দেখা করতে আসেনি । কি জানি আমাদের হয়তো পছন্দ হয়নি । পাহাড়ের চুড়ায় একটা শিবের মন্দির আছে , ওখান থেকে চারপাশের ভিউ দেখতে ভাল লাগে ।

পাহাড়ের চুড়ায় শিবমন্দির

এছাড়া আর কিছুই নেই । কিছুক্ষণ চুড়ায় কাটিয়ে নেমে আসলাম বন বিভাগের গেস্ট হাউসে । পিকনিক বা নিজেদের একটা বড় গ্রুপ থাকলে ভালই কাটবে । কেউ যদি শুধু রেস্ট নিতে আসে তাহলেও ঠিক আছে ।নইলে সময় কাটানো মুশকিল । কাল যাব পুরুলিয়ার অযোধ্যা পাহাড়ে ।

Please visit my You tube channel : https://www.youtube.com/cha…/UCwI8JNW7FmslSEXnG6_GAgw/videos

2 thoughts on “দলমা , ঝাড়খণ্ড

  1. Amitava Biswas
    আপনি তো আমার পছন্দের জায়গায় ঘুরছেন। অযোধ্যা ওঠার সময় সিরকাবাদ হয়ে উঠবেন ও নামার সময় বাঘমুন্ডি হয়ে নামবেন। আর সম্ভব হলে মুরগুমা ড্যাম ও যাবেন। ভ্রমন পিপাসা তৃপ্ত হোক।
    Apurba Neogi
    Very nice photographs from Dolma.
    Samarendra Nath Sarkar
    Nice trip n share
    Juthika Sinha
    Enjoy your life Baby . Very good
    Kanti S
    Ato sundar lekha songe chobi darun
    Abani Banerjee
    বিবরনে ভ্রমন হচ্ছে আমাদের।
    Papia Kargupta
    Tor lekha gulo porle onek tai ghora hoya jaysudhu 1tu dekhar onuvuti ta chhara
    Chanchal Bhattacharya
    ভালো লাগলো।।
    Kumkum Dutta
    ভ্রমণ টা কিন্তু দারুণ হয়েছে ❤️❤️
    Suparna Chowdhury
    খুব সুন্দর লাগছে তোমাদের
    Aparajita Sengupta
    দলমা পাহাড়ের বর্ণনা অনবদ্য হয়েছে

    Liked by 1 person

Leave a comment