SAUNA IN FINLAND

SAUNA IN FINLAND

গতকাল ফিনল্যান্ডে বড় ছেলের বাড়িতে একটা নতুন জিনিসের স্বাদ পেলাম । জিনিসটার নাম sauna । Sauna হল একরকমের হিট থেরাপির একটি ঐতিহ্যবাহী রূপ যা বিশ্বের বিভিন্ন সংস্কৃতিতে শতাব্দী ধরে ব্যবহৃত হয়ে আসছে। । হার্ভার্ড হেলথ পাবলিকেশনস অনুসারে, মায়ানরা 3,000 বছর আগে ঘামের ঘর ব্যবহার করত। ফিনল্যান্ডে, সনা হাজার হাজার বছর ধরে ব্যবহার করা হচ্ছে । 
sauna হল একটি ছোট ঘর বা বিল্ডিং যাতে শুষ্ক বা ভেজা তাপে ঘর গরম করা হয়, তার জন্য ডিজাইন করা হয়েছে, সাধারণত গরম শিলা বা বাষ্প ব্যবহার করে তাপমাত্রাকে খুব উচ্চ স্তরে বাড়ানো হয়।
ছেলের বাড়িতে স্নানঘরের সাথেই রয়েছে sauna করার জায়গা । মেঝের থেকে বেশ কিছুটা ওপরে একটা কাঠের চৌকি বা বড় টেবিল পাতা আছে । তার ওপর পাতা আছে একটা বড় তোয়ালে । তোয়ালের ওপর খালি গায়ে হাফ পেন্ট পড়ে বসলাম । ছোট ঘরটার মধ্যে দেখলাম একটা হিটার জ্বলছে , তার ওপর রয়েছে কয়েকটা পাথর । পাথর গুলো যখন ভাল গরম হল তখন পাশে রাখা ছোট জল ভর্তি বালটি থেকে বড় কাঠের চামচে করে পাথরের ওপর একটু জল ঢাললাম । পাথর থেকে শুস্ক বাষ্প বেড়ল আর ঘরটাকে গরম করে তুললো । ওখানে বসে আমি খুব ভালমতো গরম তাপটাকে উপলব্ধি করতে পারছিলাম ।কিছুক্ষণ পর পর পাথরে জল ঢালতে লাগলাম । sauna ঘরের মধ্যে রাখা একটা মেসিনে দেখতে পারছিলাম ঘরের তাপমাত্রা কতটা বাড়ছে । বেশ গরম লাগছিল আর শরীর থেকে দর দর করে ঘাম বেড়চ্ছিল । প্রথমদিন বলে ওরা ৫০ ডিগ্রি সেলসিয়াসর মধ্যেই ঘরটাকে রাখল ।   সাধারণত 70° থেকে 100° সেলসিয়াস বা 158° থেকে 212° ফারেনহাইটের মধ্যে ঘরটাকে উত্তপ্ত করা হয়।প্রথম দিন বলে আমাকে ১০ মিনিটের মতো বসতে দিয়েছিল । সাধারণত সবাই ২০ মিনিট থেকে ৩০ মিনিট অবধি থাকে । তারপর ভাল করে স্নান করে নেওয়া । এটাকেই বলে sauna থেরাপি । 
sauna ব্যবহারের অভ্যাসে শারীরিক ও মানসিক উভয় ক্ষেত্রেই অসংখ্য উপকারিতা হয় । সবচেয়ে উল্লেখযোগ্য সুবিধাগুলির মধ্যে একটি হল শিথিলকরণ (Relaxation) এবং স্ট্রেস কম করার ক্ষমতা। 
sauna থেরাপি কার্ডিওভাসকুলার স্বাস্থ্যের উন্নতি করে বলে প্রমানিত । তাপ রক্তনালীগুলিকে প্রসারিত করে, যা রক্ত ​​​​প্রবাহকে উন্নত করতে পারে এবং হৃদরোগের ঝুঁকি কমাতে পারে। এটি রক্তচাপ কমাতে এবং রক্ত সঞ্চালন উন্নত করতেও সাহায্য করতে পারে।শরীরের ঘামের সাথে সাথে ত্বকের মাধ্যমে টক্সিন নির্গত হয়, যা শরীর থেকে ক্ষতিকারক পদার্থ বের করতে সাহায্য করে। উচ্চ তাপমাত্রা শ্বেত রক্তকণিকার উৎপাদনকেও উদ্দীপিত করতে পারে, যা সংক্রমণের বিরুদ্ধে লড়াইয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। sauna কয়েক প্রকারের হয় । 
সামগ্রিকভাবে বলতে গেলে  sauna থেরাপি হোল সামগ্রিক স্বাস্থ্য এবং সুস্থতার উন্নতির জন্য একটি নিরাপদ এবং কার্যকর উপায়। 

21 thoughts on “SAUNA IN FINLAND

  1. Abhijit Samadder
    Thank you for the information.তোমার লেখা পড়ে অনেক কিছু জানা যায়।কলমের কালি যেন শেষ না হয়।

    Like

  2. Naru Mahato
    Good morning । আপনার ভ্রমন বৃত্তান্ত থেকে অনেক কিছু দেখা হচ্ছে আবার অনেক কিছু জানা যাচ্ছে। ভালো থাকুন।

    Like

  3. Krishnasis Chatterjee
    খুবই মূল্যবান কিছু তথ্য সহজ ভাবে লিখেছিস। ধন্যবাদ।

    Like

  4. Swapna Sen Gupta
    হে জানি এর ব্যাপারটা।রাশিয়া কাছে বালাসুর এ আমার পরিচিত এক জন আছে।উনি দেখিয়ে ছিলেন।

    Like

  5. Dilip Das
    আপনি Sauna থিরাপি নিয়ে দীর্ঘায়ু হন কামনা করি।আপনার লেখনী দারুন।ভালো থাকবেন।

    Like

  6. Probodh Pal
    বাহ বেশ ভালো লাগলো। অজানা তথ্য জানতে পারলাম। ভালো থেকো সুস্থ থেকো।

    Like

  7. Sanjoy Das
    দাদা, আমার সৌভাগ্য হয়েছিলো sauna bath এর যখন তিন মাসের জন্য ফ্রান্সে গিয়েছিলাম। তবে sauna bath এর সম্পর্কে এত বিস্তৃত জানা ছিল না।
    ধন্যবাদ।

    Like

  8. Sudhir Bagchi
    দারুণ দারুণ। কত কি যে জানার আছে কিছুই জানা হোলো না। খুব ভাল লাগল ভাই।

    Like

  9. Aparajita Sengupta
    একটি নতুন বিষয়ে জানতে পারলাম তোমার লেখনী থেকে। খুব ভালো লাগল।

    Like

  10. Uttam Dey
    একটা নতুন থেরাপীর বিষয়ে জানলাম। খুব ভাল লাগল। ভাল থেকো দাদা । কবে ফিরবে দেশে ?

    Like

  11. Partha Pratim Dasgupta
    আমার ছোড়দি বেশ কয়েক বছর আগে তার নার্ভের সমস্যা নিয়ে সাইন্স কলেজের ওখানে একটা আয়ুর্বেদিক হাসপাতালে ভর্তি ছিল। সেখানে এই থেরাপি টা করানো হতো। আর দিদি বিরক্তি প্রকাশ করে আমাদের বলতো, একটা গরম ঘরে বসিয়ে রাখে আমি ঘামতে থাকি। বিরক্তিকর !
    ওটা হয়তো এই থেরাফি টাই ছিল।

    Like

Leave a comment