আপনার Face Book A/c অসৎ লোকের হাত থেকে বাঁচানোর উপায়

আপনার Face Book A/c অসৎ লোকের হাত থেকে বাঁচানোর উপায়

সাধারণত বেশিরভাগ মানুষ Social Media ব্যবহার করে প্রধানত বিনোদনের জন্য । এছাড়াও আজকাল অনেক দরকারি কাজেও Social Mediaকে ব্যবহার করা হচ্ছে । Face Book এর মাধ্যমে কত মানুষের কত পুরানো প্রিয়জনদের সাথে যোগাযোগ হচ্ছে । সারা পৃথিবীর সমস্ত প্রিয়জনদের সাথে যোগাযোগ রাখাটা কত সহজ হয়ে গেছে এই Social Mediaএর দ্বারা। মানুষ সানন্দে ব্যবহার করছে এই Social Mediaকে। কিন্তু কিছু অসৎ মানুষ Social Mediaকে ব্যবহার করে অপকর্ম চালিয়ে যাচ্ছে । এই প্রতিবেদনে তারই কিছু প্রতিকারের উপায় দেওয়া হয়েছে । আপনার Facebook অন্য কেউ ব্যবহার করছে কিনা তা ধরে ফেলার সহজ উপায় এই প্রতিবেদনে বলা হয়েছে ।    

আপনার Facebook প্রোফাইল অন্য কেউ লগ-ইন করেছে কিনা, তা বুঝবেন কী ভাবে?

আপনার ফেসবুক অ্যাকাউন্টে অজানা কেউ লগ ইন করেছেন কিনা, তা জানতে ডেক্সটপ ব্রাউজার থেকে লগ-ইন করতে হবে। এবার Settings ওপেন করে Security and Logins সিলেক্ট করুন। তার পরে Where you’re logged in অপশনে ক্লিক করুন। এবার আপনার সাম্প্রতিক লগ-ইন পরপর দেখতে পাবেন। এছাড়াও, কোন জায়গা থেকে লগ-ইন হয়েছে ও কোন ডিভাইস থেকে লগ ইন হয়েছে, তা-ও জানিয়ে দেবে Facebook। প্রত্যেক ডিভাইস থেকে পৃথকভাবে লগ-আউট করতে পারবেন। আপনি চাইলে Log out of all ses-sions সিলেক্ট করে ফের নিজের সব ডিভাইস থেকে লগ-ইন করতে পারেন।

অন্যকে আপনার Facebook অ্যাকাউন্টে সাইন-ইন করা থেকে বিরত রাখবেন কী ভাবে?

Facebook অ্যাকাউন্টকে আরও সুরক্ষিত রাখতে টু-ফ্যাক্টর অথেনটিকেশন এনাবল করুন। টু-ফ্যাক্টর অথেনটিকেশন এনাবল করতে Settings ওপেন করে Security and login সিলেক্ট করুন। এবার Use two-factor authenti-cation সিলেক্ট করে Edit অপশনে ক্লিক করুন। আপনি চাইলে প্রত্যেকবার লগ-ইনের সময় ফোন নম্বরে OTP-র মাধ্যমে অ্যাকাউন্ট সুরক্ষিত করতে পারবেন। এছাড়াও, Authy অথবা Google Authenticator এর মতো অ্যাপ ব্যবহার করেও কোড জেনারেট করা যাবে। প্রত্যেক বার লগ ইন করার সময় আপনাকে এই কোড দিতে হবে। —– (সংগৃহীত)

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  Change )

Google photo

You are commenting using your Google account. Log Out /  Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  Change )

Connecting to %s