লস এঞ্জেলেস / LOS ANGELES, USA

লস এঞ্জেলেস / LOS ANGELES, USA

আমরা জানি লস এঞ্জেলেস ক্যালিফোর্নিয়ার একটি বড় শহর এবং  হলিউড ও চলচ্চিত্রের জন্য বিখ্যাত। সকাল সকাল ব্রেকফাস্ট সেরে আমরা প্রথমেই গাড়ি নিয়ে ছুটলাম Griffith Observatory tower এ । যেখান থেকে হলিউড সাইন খুব ভাল দেখা যায় । শহর থেকে অনেকটা উপর । যেহেতু আমাদের মোবাইলে সবসময় ইন্টারনেট আছে , তাই কোন জায়গায় যেতে কাউকে না জিজ্ঞেস করেই পৌঁছে যেতে পারছি ।আমরাও পৌঁছে গেলাম Griffith Observatory tower এ । এই Observatory tower অবধি গাড়ি যায় ।তাই আর হেঁটে উঁচুতে উঠতে হয় না ।  অনেকটা জায়গা নিয়ে এই Observatory tower । সামনে তাকালেই একটা পাহাড় তার উপরে বড়বড় করে লেখা “HOLLYWOOD” । এই টাওয়ারের উপর থেকে লস এঞ্জেলেস শহরের অনেকটাই দেখা যায় । DOWNTOWN এর বড় বড় বাড়িগুলো তো পরিষ্কার ভাবে দেখা যায় ।আকাশ খুব পরিষ্কার ছিল তাই সব ভাল মতোই দেখা যাচ্ছিল । ওখান থেকে আমরা আসলাম পৃথিবী বিখ্যাত স্টুডিও Warner Brothers দেখতে । সব ফর্মালিটি সেরে পৌঁছে গেলাম স্টুডিওর ভিতরে । একটা টোটোর মতো কিন্তু আর কিছুটা বড় একটা ব্যাটারি চালিত গাড়িতে আমাদের সাথে আরও কয়েকজনকে নিয়ে আমাদের গাইড নিজেই গাড়ি চালিয়ে আমাদের নিয়ে চলল সব দেখাতে । প্রথমেই দেখলাম স্টুডিওর ভিতরে একটা কৃত্রিম শহর বানানো আছে । যেখানে অনেক সিনেমার ও সিরিয়ালের শুটিং হয়েছে এবং হয় ।এছাড়া আরও নামকরা বিভিন্ন সিরিয়াল ও সিনেমার শুটিঙের জায়গায় আমাদের নিয়ে গেল আর  সাথে চলছিলো ধারা বিবরণী গাইড মহাশয়ের । একটা বাড়ির ভিতর দেখলাম লস এঞ্জেলেস পুলিশ স্টেশন বানানো আছে সেখানে একটা রিসেন্ট ইংরাজি সিরিয়ালের শুটিং  চলছিলো ।এরপর নিয়ে গেল স্টুডিওর ষ্টোরে । বিশাল ষ্টোর । কি নেই ? একটা সিনেমা বা সিরিয়াল করতে যা যা লাগে তার সব আছে। তা সেটা যে ধরনেরই সিনেমা বা সিরিয়াল হোক না কেন । তারপর নিয়ে গেল আরেকটা বাড়ির ভিতর যেখানে Harry potter , Batman এদের শুটিং কেমন করে হয়েছে দেখানোর জন্য । খুবই মজার । পর্যটকদের দিয়েও এই সব মজার মজার ভিডিও , ফটো তুলে দিচ্ছে । ক্যামেরার মাধ্যমে একজন মাটিতে দাঁড়ানো মানুষকে শূন্যে ভাসিয়ে ভিডিও করে দিচ্ছে । বিশাল স্টুডিও । প্রায় সারাদিন লাগে ঘুরতে ।টিকিট ৭০ ডলার একজনের ।দেখতে দেখতে সন্ধ্যা হয়ে এল ।  এরপর আমরা গেলাম Hollywood Boulevard । ঝলমল করছে সারা মার্কেট । স্ট্রীট ফুডও বিক্রি হচ্ছে । খুবই জমজমাট ।একটা মজার জিনিষ দেখলাম । ফুটপাতের ওপরে অনেকটা জায়গা জুড়ে একটা একটা তাঁরার ছবি আঁকা এক একটা খোপে , আর তার ওপরে এক একটা খোপে এক একজন বিখ্যাত লোকদের নাম লেখা আছে । লোকে তার উপর দিয়েই হেঁটে যাচ্ছে । অনেককে দেখলাম ওর উপর দাঁড়িয়ে ছবি তুলতে । ওখানেই রাত্রের খাবার সেরে হোটেলে ফিরলাম ।

পরেরদিন গেলাম Universal Studio দেখতে । Warner Brothers স্টুডিও থেকে এটা আরও বড় । সারাদিনের বিনোদনের জন্য দারুন জায়গা । স্টুডিওর ভিতর ভাল ভাল খাবারের দোকান , সিনেমা হল আর আমোদনের সবরকম ব্যবস্থা আছে । টিকিট জন প্রতি ১২৫ ডলার ।মুম্বাইয়ের এসেল ওয়ার্ল্ড , কোলকাতার নিকো পার্কে যে সব রাইড আছে এখানে তার থেকে আরও অনেক বেশী ও উন্নত মানের রাইড আছে ।এবং প্রত্যেকটা রাইডই বিভিন্ন সিনেমার  থিমের উপর যেমন জুরাসিক পার্ক, হ্যারি পটার  ইত্যাদি । সব রাইড ফ্রী মানে দামটা টিকিটেই নেওয়া আছে ।আমাদের ছেলেরা আর বৌমা প্রায় সব রাইডই করলো । আমরা বেছে বেছে ।  Water world লেখা একটা stadium ভিতর ঢুকে অবাক হয়ে গেলাম । জলের মধ্যে একটা নাটক হচ্ছিল । কি নিখুত অভিনয় , জলের মধ্যে কামান নিয়ে লড়াই । জলের মধ্যে জলদস্যুদের হাত থেকে নায়কের , রানীকে উদ্ধার করার লড়াই এক কথায় অনবদ্য । মনে হচ্ছিল সিনেমা দেখছি ।পুরো প্রোগ্রামটা আধ ঘণ্টা থেকে ৪৫ মিনিট মত । কিন্তু সারা জীবন মনে থাকবে । এরপর স্টুডিয়োর ভিতরেই আরেক জায়গায় গেলাম যেখানে দেখাচ্ছিল খুবই  সামান্য ঘটনা,  শব্দের প্রয়োগে কিভাবে সিনেমাকে আরও  কত সুন্দর করা যায় ।লাল কেল্লায় যেমন light & sound programme হয়,  তেমনি প্রোগ্রাম এখানে দেখলাম হ্যারি পটারকে নিয়ে । হ্যারি পটারকে নিয়ে একটা দারুন মজার রাইড উপভোগ করলাম । বিশাল স্টুডিও , সারা দিনেও সব দেখে শেষ করা যায় না । আমাদেরও বেশ রাত হয়ে গেছিল । তাই খাওয়া দাওয়া সেরে হোটেলে ফিরে আসলাম ।

পরেরদিন সকালবেলা ব্রেকফাস্ট সেরে গেলাম সান্টামনিকা বীচ । নীলাভ প্রশান্ত মহাসাগর শহরের গায়ে এসে ধাক্কা মারছে । শুনেছিলাম প্রশান্ত মহাসাগর নাকি খুবই শান্ত । দেখি ভালই ঢেউ আছে তবে আমাদের বঙ্গোপসাগরের থেকে কম । এই প্রশান্ত মহাসাগরই তো এশিয়াকে , আমেরিকার থেকে আলাদা করে রেখেছে। বেশ কিছুক্ষণ সমুদ্রের ধারে আমরা সবাই কাটিয়ে রওনা দিলাম সান দিয়াগো ( San Diego) ।

Please visit my You tube channel : https://www.youtube.com/cha…/UCwI8JNW7FmslSEXnG6_GAgw/videos

2 thoughts on “লস এঞ্জেলেস / LOS ANGELES, USA

  1. Maguni Charan Mahanta
    Beautiful pics
    Ila Dey
    Lovely photos and description 👌👌👌👌
    Apurba Neogi
    Very nicely described the experience of visiting and enjoying the beautiful Universal Studio with matching superb videos. Enjoy.
    Gautam Chaki
    Excellent description & photography
    Churka Murmu
    Darun sob jaiga r chhabi gulo
    Tapasi Banerjee
    Darun
    Reena Dasgupta
    Ki r boli darun
    Mamata Sengupta
    Excellent 👍
    Ruma Ghoshal
    Lekhar style r PIC gulo sab miliye ektai kotha daruun ..
    Sushila Rai
    Wow enjoying 👌🏻
    Pratap Chatterjee
    Dysneyland dekha hoye gache
    Krishna Kumar Ganguly
    Khoob bhalo
    Sanjukta Mohanty
    beautiful
    Kasturi Kargupta
    Sotti e daruuun 😍😍
    Chanchal Bhattacharya
    খুব সুন্দর।।
    Kanti S
    Lekha o chober madhome anek kichu janlam very nice
    Samarendra Nath Sarkar
    Good abroad trip.. enjoy it with great fervour
    Nalini Ranjan Chakraborty
    সাত বছর আগের আমার Universal Studio দেখার কথা মনে পড়ে গেল। খুব enjoy করুন।
    Swapan Dattaray
    Darun .
    Papia Kargupta
    Wonderful pic & description
    Aparajita Sengupta
    Khub enjoy kore lekha porchi….
    Pk Bhattacharjee
    Khub sundar laglo.
    Soma Mustafi
    Beautiful pics

    Liked by 1 person

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  Change )

Google photo

You are commenting using your Google account. Log Out /  Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  Change )

Connecting to %s