গোলমরিচ / গোলমরিচের ইতিহাস /কি কি আছে গোলমরিচে /গোলমরিচ ঝাল হয় কেন / গোলমরিচের উপকারিতা /গোলমরিচ ব্যবহারের সাবধানতা

গোলমরিচ / গোলমরিচের ইতিহাস /কি কি আছে গোলমরিচে /গোলমরিচ ঝাল হয় কেন / গোলমরিচের উপকারিতা /গোলমরিচ ব্যবহারের সাবধানতা

প্রতিদিন আমরা আমাদের খাবারের স্বাদের জন্য বিভিন্ন ধরনের মশলা ব্যবহার করি। কোন মশলার কি উপকারিতা বা অপকারিতা জানলে খাবারের সাথে সেই মশলার ব্যবহার আমরা জেনে বুঝে করতে পারি। কদিন আগে আমাদের আলোচনার বিষয়বস্তু ছিল হলুদ । আর আজ গোলমরিচ । কারন গোলমরিচকে বলা হয় মশলার রাজা । গোল মরিচের ইংরেজি নাম Black pepper। এর Pepper শব্দটি এসেছে সংস্কৃত ভাষার পিপালীশব্দ থেকে, যার অর্থ দীর্ঘ মরিচ। এখান থেকে উদ্ভূত হয়েছে লাতিন ভাষার piper যা মরিচ ও গোল মরিচ দুটোকেই বোঝানোর জন্য রোমানরা ব্যবহার করতো।

গোলমরিচের ইতিহাস – প্রথম এটা পাওয়া যায় আমাদের দক্ষিণ ভারতে। পরে এর উৎপাদন বিভিন্ন গ্রীষ্মপ্রধান দেশে ছড়িয়ে পরে। আজ ভিয়েতনাম এর সর্বাধিক উৎপাদক । পৃথিবীর বিভিন্ন দেশে বহু বছর ধরে ব্যবহৃত হচ্ছে এই গোলমরিচ। একসময় গ্রীসে মুদ্রাহিসাবেও এর ব্যবহার ছিল। একে অনেকজায়গায় Black Gold হিসাবেও ডাকতো । সারা বিশ্বে মশলাপাতির বাণিজ্য ক্ষেত্রে গোলমরিচ এক বড় স্থান করে নিয়েছিল ।তাই বহুযুগ ধরে ভারতবর্ষের উপর নজর ছিল বিশ্বের বনিক সম্প্রদায়ের ।

কি কি আছে গোলমরিচে গোলমরিচে রয়েছে কার্বোহাইড্রেট, ফাইবার ,প্রোটিন , নেই চর্বি এবং কোলেস্টেরল । রয়েছে B2,C,K,B6 ভিটামিন। মিনারেলের মধ্যে রয়েছে আয়রন, ক্যালসিয়াম, পটাশিয়াম, ম্যাগনেশিয়াম, ম্যাংগানিজ, জিংক, ক্রোমিয়াম

গোলমরিচ ঝাল হয় কেন পিপারিন নামক এক রাসায়নিক উপাদান থাকে বলে গোলমরিচে ঝাল হয়।

গোলমরিচের উপকারিতা 

()হজমের সহায়ক – এর মধ্যে থাকা পিপারিন খাবার তাড়াতাড়ি হজম করতে খুব সাহায্য করে কারণ অন্ত্রে হাইড্রোক্লোরিক অ্যাসিডের নি:সরন বাড়ায় গোলমরিচ।যেহেতু একটুখানি গোলমরিচ পাকস্থলী থেকে বেশি করে হাইড্রোক্লোরিক অ্যাসিড বের করতে সাহায্য করে তারফলে খাবার তাড়াতাড়ি হজম হয় ।

() ক্যান্সার প্রতিরোধ – গোলমরিচের মধ্যে থাকা পিপারিন বিভিন্ন ধরনের ক্যান্সারের থেকে আমাদের বাঁচাতে সাহায্য করে এবং ওষুধ হিসেবে ব্যবহৃত হয়। গোলমরিচের মধ্যে থাকা প্রচুর অ্যান্টিঅক্সিডেন্ট, ক্ষতিকারক ফ্রি রেডিকেলসে্র হাত থেকে আমাদের শরীরকে বাঁচানোর চেষ্টা করে ক্যান্সার কোষের বৃদ্ধি রোধ করে গোলমরিচ, তাই ক্যান্সার প্রতিরোধ করে গোলমরিচ।

(ব্যাকটেরিয়ারোধী অ্যান্টিবায়োটিক – গোলমরিচ প্রাকিতিক ভাবে ব্যাকটেরিয়ারোধী এবং এতে প্রচুর পরিমাণে ভিটামিন সি থাকাতে এটি একটি ভাল অ্যান্টিবায়োটিক হিসাবে কাজ করে।সর্দি, কাশি বা ঠাণ্ডা লাগলে , মধুর সাথে গোলমরিচ মিশিয়ে খেলে দারুন কাজ হয় । গলা ব্যাথা কমাতেও সাহায্য করে।

() টক্সিন বের করে – আমরা জানি যে টক্সিন আমাদের শরীরের জন্য অত্যন্ত ক্ষতিকারক।গোলমরিচ শরীর থেকে টক্সিন ঘামের মধ্যে দিয়ে বের করিয়ে দিতে সাহায্য করে ইউরিক অ্যাসিডের সমস্যা থাকলেও গোলমরিচ কাজে দেয়।গ্যাস্ট্রিকের সমস্যাদূর করে

() সংরক্ষণের সুবিধা – গোলমরিচ অনেকদিন বাড়িতে ভালোভাবে সংরক্ষণ করা যায় , নষ্ট হয় না। প্রতিদিন খাবারের সাথে ব্যবহার করার কোন অসুবিধাই থাকে না ।

সাবধানতা

() গর্ভাবস্থায় ও বুকের দুধ দেওয়ার সমায় অতিরিক্ত মাত্রায় গোলমরিচ না নেওয়া ভাল ।

() ব্যবহারের সময় গোলমরিচের গুড়ো যাতে নাকে আর চোখে না পরে সেদিকে লক্ষ্য রাখা উচিৎ নাহলে জ্বালা করবে ।

উপসংহার – চর্বি আর কোলেস্টেরল ছাড়া উপকারী প্রায় সব জিনিষই আছে এই গোলমরিচে। এটা আমাদের শরীরকে বিভিন্ন রোগ থেকে প্রতিরোধ করে । সবচেয়ে বড় কথা এটা খাবারের স্বাদ বাড়িয়ে তোলে এবং ব্যবহার করা খুব সোজা । তাই প্রত্যেক ঘরে ঘরে গোলমরিচের ব্যবহার হওয়া উচিৎ । 

Please visit my You tube channel : https://www.youtube.com/cha…/UCwI8JNW7FmslSEXnG6_GAgw/videos

3 thoughts on “গোলমরিচ / গোলমরিচের ইতিহাস /কি কি আছে গোলমরিচে /গোলমরিচ ঝাল হয় কেন / গোলমরিচের উপকারিতা /গোলমরিচ ব্যবহারের সাবধানতা

  1. Pradip Kumar Das
    Very good information
    Nikhil Laha
    khub sundar sajiye likhechen supriyo da.
    Supriya Kumar Sarkar
    Bah . Jene Khub valo laglo dada . Emnitei amra gol morich khub babohar kori .
    Kanti S
    Bhalo kore jana galo

    Liked by 1 person

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  Change )

Google photo

You are commenting using your Google account. Log Out /  Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  Change )

Connecting to %s